বিজিবি নিয়োগ ২০২৪ সার্কুলার – ১০২ তম ব্যাচে সিপাহী পদে বিশাল নিয়োগ

বিজিবি নিয়োগ ২০২৩ সার্কুলার

বিজিবি নিয়োগ ২০২৪ সার্কুলার প্রকাশিত করেছে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি। বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি কর্তৃক বাংলাদেশের বেকার লোকদের উদ্দেশ্যে বিজিবি নিয়োগ ২০২৪ সার্কুলার ১০২ তম ব্যাচ নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। 

আমার দৃষ্টিকোণ থেকে বর্ডার গার্ড বাংলাদেশ নিয়োগ ২০২৪ বাংলাদেশের সরকারি চাকরির দুর্দান্ত একটি খবর। এটি বর্ডার গার্ড বাংলাদেশ চাকরি প্রার্থীদের জন্য সুবর্ণ সুযোগ তৈরি হয়েছে চাকরি পাওয়ার।

আপনি এখান থেকেই  বিজিবি নতুন নিয়োগ বিজ্ঞপ্তির সকল তথ্য আপনি আমাদের ওয়েবসাইট https://bdjobscircular.net থেকেই দেখতে পারবেন। বিজিবি জব সার্কুলার ২০২৪ এর অফিসিয়াল সার্কুলার আমাদের ওয়েবসাইট থেকেই খুব সহজেই সংগ্রহ করে নিতে পারবেন।

এজন্য Border Guard Bangladesh BGB Job Circular 2024 এর বিস্তারিত জানতে এই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ে নিন ও সঠিক চাকরির পদ বেছে নিয়ে সঠিক সময়ের মধ্যেই এই বিজিবি নিয়োগ 2024 এ চাকরির জন্য আবেদন করুন।

বিজিবি নিয়োগ ২০২৪ সার্কুলার

বিজিবি নিয়োগ ২০২৪ সার্কুলার প্রকাশের তারিখ ১৪ মার্চ ২০২৪ ইং। এই সার্কুলার মাধ্যমে বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি সিপাহী পদে মহিলা ও পুুরুষকে নিয়োগ দিতে যাচ্ছে। চাকরির আবেদন করতে অনলাইনে https://joinborderguard.bgb.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে। চাকরির আবেদন চলবে ১৫ মার্চ ২০২৪ ইং সকাল ১০ টা থেকে ২৪ মার্চ ২০২৪ ইং রাত ১২ টা পর্যন্ত।

বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি শারীরিক যোগ্যতা

ক্রমিক নংবিবরণপুরুষ প্রার্থীর ক্ষেত্রেমহিলা প্রার্থীর ক্ষেত্রে
০১উচ্চতা১.৬৭৬ মিটার (৫”-৬”) ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের ক্ষেত্রে ১.৬২৫ মিটার (৫”-৪”)১.৫৭৪ মিটার (৫”-২”) ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের ক্ষেত্রে ১.৫২৪ মিটার (৫”-০”)
০২ওজন৪৯.৮৯৫ কেজি ( ১১০ পাউন্ড) ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের ক্ষেত্রে ৪৭.১৭৩ কেজি (১০৪ পাউন্ড)৪৭.১৭৩ কেজি ( ১০৪ পাউন্ড) ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও সম্প্রদায়ের ক্ষেত্রে ৪৩.৫৪৪ কেজি (৯৬ পাউন্ড)
০৩বুকের মাপস্বাভাবিক ৮১.২৮ সেঃমিঃ ( ৩০ ইঞ্চি) স্ফীত ৮৬.৩৪ সেঃমিঃ ( ৩২ ইঞ্চি)স্বাভাবিক ৭১.১২ সেঃমিঃ ( ২৮ ইঞ্চি) স্ফীত ৮১.২৮ সেঃমিঃ ( ৩০ ইঞ্চি)
০৪দৃষ্টিশক্তি৬/৬৬/৬

বর্ডার গার্ড বাংলাদেশ নিয়োগ ২০২৪ সার্কুলার

বাংলাদেশের সরকারি চাকরি প্রার্থীদের জন্য প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ নিয়োগ ২০২৪ দারুন একটি সরকারি চাকরির সুযোগ।

১৪ জুলাই ২০২৪ ইং তারিখ অনুযায়ী ১৮ থেকে ২৩ বছরের (১৪-৭-২০২৪ তারিখে বয়স ১৮ হতে ২৩ বৎসর (তারিখ ১৫-৭-২০০১ হতে ১৪-৭-২০০৬ এর মধ্যে থাকতে হবে)। বয়স গণনার ক্ষেত্রে এফিডেভিট গ্রহণ যোগ্য নয়। (পুরুষ ও মহিলা প্রার্থী উভয়ের জন্য প্রযোজ্য একই হিসাব)

চাকরি পেতে অবশ্যই সঠিকভাবে অনলাইনে https://joinborderguard.bgb.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ ব্যাক্তিগত তথ্য, ছবি, স্বাক্ষর দিয়ে চাকরির আবেদন করতে হবে।

বিজিবি নিয়োগ ২০২৪

প্রতিষ্ঠানবর্ডার গার্ড বাংলাদেশ
প্রতিষ্ঠানের ধরন সরকারি
প্রকাশের তারিখ১৪ মার্চ ২০২৪ ইং
চাকরির ধরনসরকারি চাকরি
চাকরির সময়স্থায়ী চাকরি
মোট পদ০১টি
মোট লোকনিদিষ্ট করনি
শিক্ষাগত যোগ্যতাএসএসসি/সম্মান পরীক্ষা কমপক্ষে জিপিএ ৩.০০ এবং এইচএসসি/ সমমান পরীক্ষায় জিপিএ ২.৫০ পেয়ে উত্তীর্ণ হতে হবে ( পুরুষ ও মহিলা উভয় প্রার্থীর জন্য প্রযোজ্য)
চাকরির স্থানবাংলাদেশের যেকোনো জায়গায়
লিঙ্গনারী ও পুরুষ
অভিজ্ঞতাবিনা অভিজ্ঞতা চাকরিটা আন্দোলন করা যাবে
বয়স১৪ জুলাই ২০২৪ ইং তারিখে ১৮ থেকে ৩০ বছর হতে হবে
বেতনজাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ৯০০০ – ২১৮০০ টাকা। তৎসহ বাড়ি ভাড়া, বাসস্থান, এবং বিধি মোতাবেক প্রাপ্ত অন্যান্য সুবিধা
আবেদন করার পদ্ধতিঅনলাইনে
চাকরির আবেদন ফিসার্কুলারে দেখুন
চাকরির ফি জমা দেওয়ার পদ্ধতিঅনলাইন ব্যাংকিং
চাকরির আবেদন শুরু১৫ মার্চ ২০২৪ ইং সকাল ১০ টা থেকে
চাকরির আবেদন শেষ২৪ মার্চ ২০২৪ ইং রাত ১২ টা পর্যন্ত
চাকরির আবেদন করার ওয়েবসাইটhttps://joinborderguard.bgb.gov.bd

যোগাযোগের ঠিকানা

নামবর্ডার গার্ড বাংলাদেশ
কর্তৃপক্ষের ধরনসরকারি
ইমেইলmail.bgb.gov.bd
ফোন নাম্বার 
ফ্যাক্স নাম্বার 
ঠিকানাP9PG+JHM, রোড নং 2, ঢাকা 1205
ওয়েবসাইটhttp://bgb.gov.bd

বিজিবি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ অফিসিয়াল ইমেজ

আমরা এই পোস্টে Border Guard Bangladesh BGB Job Circular 2024  অফিশিয়াল নোটিশ সংযুক্ত করেছি।  আপনি নিচের সংযুক্ত বিজিবি সার্কুলার ২০২৪ নোটিশ থেকে  এ সার্কুলারের সকল তথ্য জানতে পারবেন। তাছাড়া আপনি এই চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি সংগ্রহ করতে পারবেন আমাদের এই ওয়েবসাইট থেকে।

১০২ তম ব্যাচে সিপাহী (জিডি) পদে পুরুষ ও মহিলা প্রার্থী ভর্তি বিজ্ঞপ্তি ২০২৪

%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%9C%E0%A6%BF%E0%A6%AC%E0%A6%BF%20%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%AF%E0%A6%BC%E0%A7%8B%E0%A6%97%20%E0%A7%A8%E0%A7%A6%E0%A7%A8%E0%A7%AA%20%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%95%E0%A7%81%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%B0%20%E0%A6%87%E0%A6%AE%E0%A7%87%E0%A6%9C%20%E0%A7%A6%E0%A7%A7%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%9C%E0%A6%BF%E0%A6%AC%E0%A6%BF%20%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%AF%E0%A6%BC%E0%A7%8B%E0%A6%97%20%E0%A7%A8%E0%A7%A6%E0%A7%A8%E0%A7%AA%20%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%95%E0%A7%81%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%B0%20%E0%A6%87%E0%A6%AE%E0%A7%87%E0%A6%9C%20%E0%A7%A6%E0%A7%A8%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%9C%E0%A6%BF%E0%A6%AC%E0%A6%BF%20%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%AF%E0%A6%BC%E0%A7%8B%E0%A6%97%20%E0%A7%A8%E0%A7%A6%E0%A7%A8%E0%A7%AA%20%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%95%E0%A7%81%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%B0%20%E0%A6%87%E0%A6%AE%E0%A7%87%E0%A6%9C%20%E0%A7%A6%E0%A7%A9

%E0%A6%AC%E0%A6%BF%E0%A6%9C%E0%A6%BF%E0%A6%AC%E0%A6%BF%20%E0%A6%A8%E0%A6%BF%E0%A6%AF%E0%A6%BC%E0%A7%8B%E0%A6%97%20%E0%A7%A8%E0%A7%A6%E0%A7%A8%E0%A7%AA%20%E0%A6%B8%E0%A6%BE%E0%A6%B0%E0%A7%8D%E0%A6%95%E0%A7%81%E0%A6%B2%E0%A6%BE%E0%A6%B0  

প্রকাশ: দৈনিক ইত্তেফাক, ১৪ মার্চ ২০২৪ ইং।

আবেদন করার শুরুর তারিখ: ১৫ মার্চ ২০২৪ ইং সকাল ১০ টা থেকে।

আবেদন করার শেষ তারিখ: ২৪ মার্চ ২০২৪ ইং রাত ১২ টা পর্যন্ত।

অনলাইনে আবেদন পত্র জমা দেওয়ার ওয়েবসাইট: https://joinborderguard.bgb.gov.bd

বিজিবি চাকরির আবেদন

বিজিবি চাকরির আবেদন অবশ্যই অফিশিয়াল নোটিশ অনুযায়ী ১৯ সেপ্টেম্বর ২০২৩ ইং রাত ১২ টার মধ্যে সম্পন্ন করতে হবে। অফিশিয়াল ওয়েবসাইটে অনলাইন ব্যাংকিং সিস্টেম ব্যবহার করে চাকরির আবেদন ফি কর্তৃপক্ষের নির্দেশন অনুযায়ী দিতে হবে।

আমরা নিচে বিজিবি নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করতে আগ্রহী ব্যক্তিত্বদের জন্য বিজিবি চাকরির আবেদন প্রক্রিয়া পদ্ধতি উল্লেখ করেছি। দয়া করে নিচে থেকে চাকরির আবেদন করার পদ্ধতি দেখে নিন।

বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি চাকরির আবেদন করার পদ্ধতি

বিজিবি ই-রিকুটমেন্ট ওয়েবসাইট https://joinborderguard.bgb.gov.bd এ চলমান নিয়োগ বিজ্ঞপ্তি থেকে নিম্ন বর্ণিত ০৬টি ধাপে আবেদন সম্পন্ন করতে হবে।

ধাপ-০১: যোগ্যতা পরীক্ষা

  • নিয়োগ বিজ্ঞপ্তি হতে “আবেদন করুন” বাটনে চাপ দিতে হবে।
  • আবেদনের পূর্বে আবেদন প্রণালী ধাপ গুলো ভালোভাবে পড়ুন।
  • ”এগিয়ে যান” বাটনে চাপ দিন।
  • যোগ্যতা পরীক্ষা সংক্রান্ত সমস্ত প্রশ্ন সঠিক উত্তর দিন।

ধাপ- ০২: রেজিস্ট্রেশন

  • আপনি যোগ্য হলে ব্যক্তিগত মোবাইল নম্বরটি দিন এবং যদি ইমেইল ঠিকানা থাকে দিন এরপর ”এগিয়ে যান” বাটনে চাপ দিন।
  • আপনার মোবাইলে প্রেরিত চার সংখ্যার ওটিপি (OTP) কোডটি লিখুন এবং যাচাই করুন বাটনে চাপ দিন।
  • আপনার মোবাইল নম্বর যাচাই হয়ে গেলে রেজিস্ট্রেশনের জন্য সিস্টেম জেনারটেড ইউজার আইডি ও পাসওয়ার্ড আপনার স্কিনে দেখা যাবে।
  • আপনার রেজিস্ট্রেশনের জন্য ব্যবহৃত মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে ও ইউজার আইডি ও পাসওয়ার্ড পাঠানো হবে।
  • এরপর নিজের ”লগইন পেইজে যান” বাটনে চাপ দিন।

ধাপ- ০৩: আবেদন ফি

  • আপনার ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়ে ”লগইন করুন” বাটনে চাপ দিন।
  • ভর্তি কার্যক্রমের ফি প্রদান করতে ইচ্ছুক হলে ”ফি প্রদান করুন” বাটনে চাপ দিন।
  • আপনার ব্যাংকিং কার্ড অথবা মোবাইল ব্যাংকিং এর সঠিক তথ্য প্রদান করে ডিজিটাল পদ্ধতিতে পেমেন্ট সম্পন্ন করুন।

ধাপ- ০৪: শিক্ষাগত যোগ্যতা যাচাই

  • আপনার এসএসসি ও এইচএসসি সম্মান পরীক্ষার তথ্য ( শিক্ষা বোর্ড, পরীক্ষার বছর, রোল নম্বর, ও রেজিস্ট্রেশন নম্বর) প্রদান করে ”যাচাই করুন” বাটনে চাপ দিন।
  • আপনার দেয়া তথ্য সঠিক না হলে এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার সমস্ত তথ্য পুনরায় চেক করুন এবং সঠিক তথ্য প্রদান করুন।

ধাপ- ০৫: ব্যক্তিগত তথ্য প্রদান ও ছবি আপলোড

  • শিক্ষা সংক্রান্ত তথ্য গুলো সঠিক হলে আপনার নাম ও প্রয়োজনে তথ্য সক্রিয়ভাবে পূরণ হয়ে যাবে।
  • ফর্মে থাকা ইনপুট ফিল্ড গুলোতে ব্যক্তিগত তথ্য প্রদান করুন।
  • সদ্য তোলা পাসপোর্ট সাইজের ছবি আপলোড করুন।
  • ”আমার দেওয়া সমস্ত তথ্যগুলো সঠিক” চেক বক্সের চাপ দিয়ে পরবর্তী ধাপে যান বাটনে চাপ দিন।
  • তথ্যের কোন ভুল থাকলে তথ্য ”পরিবর্তন করুন” বাটনে চাপ দিয়ে পুনরায় এডিট করুন।
  • তথ্য যাচাই করুন, একবার তথ্য সাবমিট করার পরে তা আর পরিবর্তন করা যাবে না।
  • সমস্ত তথ্য সঠিক থাকলে ”আপনি কি আপনার তথ্য জমা দিতে চান” চেকবক্সে চাপ দিয়ে, সাবমিট করুন বাটনে চাপ দিন।

ধাপ- ০৬: এডমিট কার্ড ডাউনলোড

  • এডমিট কার্ডের জন্য অপেক্ষা করুন। পরীক্ষার পূর্বে এডমিট কার্ড ডাউনলোডের জন্য আপনার মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে জানানো হবে।
  • বিজিবি ই-রিটমেন্ট ওয়েব সাইট https://joinborderguard.bgb.gov.bd তে আপনার ইউজার আইডি ও পাসওয়ার্ড (User ID & Password) দিয়ে লগইন করে এডমিট কার্ড ডাউনলোড করুন। এডমিট কার্ডটি প্রিন্ট করে অবশ্যই পরীক্ষা কেন্দ্রে নিয়ে আসতে হবে।

বিজিবি নিয়োগ পরীক্ষার কেন্দ্র, তারিখ

রেজিস্ট্রেশনকৃতপ্রার্থীদের কে নিয়োগ পরীক্ষা কেন্দ্র ও তারিখ এসএমএস এর মাধ্যমে জানানো হবে। এছাড়াও আপনি অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে পারেন বিজিবি চাকরি সম্পর্কিত যেকোনো আপডেট খবর পাওয়ার জন্য।

প্রার্থীদের মেডিকেল ও লিখিত পরীক্ষা গ্রহণ

নির্বাচনের ক্ষেত্রে প্রার্থীদের পর্যায়ক্রমে প্রাথমিক মেডিকেল লিখিত ব্যবহারিক মৌখিক এবং চূড়ান্ত ডাক্তারি পরীক্ষা গ্রহণ করা হবে অতঃপর অযোগ্য প্রার্থীদের মধ্যে হতে মেধা তালিকা ও মোতাবেক বরাদ্দকৃত কোথাও অনুযায়ী শুধুমাত্র নির্বাচিত প্রার্থীদেরকেই রক্ত পরীক্ষার জন্য বর্ডার গার্ড হাসপাতাল, ঢাকা প্রেরণ করা হবে। 

রক্ত পরীক্ষায় স্বাভাবিক ফলাফল প্রাপ্ত প্রার্থী গনে চূড়ান্তভাবে নির্বাচিত বলে গণ্য হবে।

বিজিবি নিয়োগ ২০২৪ সার্কুলার নিয়ে সতর্কতা

দালাল চক্রের সাথে আর্থিক লেনদেনের সংশ্লিষ্টতা পাওয়া গেলে আপনার প্রার্থিতা বাতিল বলে গণ্য করা হবে। এজন্য অবশ্যই বিজেপি চাকরি পাওয়ার জন্য কোন প্রকার অর্থ লেনদেন কারো সঙ্গে করবেন না।

শেষ কথা,

আপনার যদি বাংলাদেশের চাকরির খবরের প্রয়োজন হয় তাহলে আপনি আমাদের ওয়েবসাইটটি আপনার ওয়েব ব্রাউজারের বুকমার্কের সেভ করে রাখতে পারেন, পরবর্তী সময়ে খুব সহজে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে।

আমরা প্রতিনিয়ত বাংলাদেশের সকল সরকারি চাকরির খবর আমাদের ওয়েবসাইটে প্রকাশ করি, যেমন বর্ডার গার্ড বাংলাদেশ বিজিবি নিয়োগ ২০২৪ সার্কুলার আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি।

Leave a Comment